Breaking

রবিবার, ২৪ এপ্রিল, ২০১৬

এফ.এম ট্রান্সমিটার কিভাবে কাজ করে এবং প্রথম প্রথম এফ.এম ট্রান্সমিটার বানাতে গিয়ে কেন আমরা ব্যর্থ হই তার গাণিতিক ব্যাখ্যা

আসসালামু আলাইকুম। এফ.এম ট্রান্সমিটার সম্পর্কিত টিউটোরিয়ালের প্রথম পর্বে আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি। আজকে আমরা যে বিষয়গুলো নিয়ে কথা বলবো সেগুলো হলোঃ
১. এফ. এম ট্রান্সমিটারের বেসিক মেকানিজম
২. এফ.এম ট্রান্সমিটার বানাতে গিয়ে কেন আমরা ব্যর্থ হই তার গাণিতিক ব্যাখ্যা
আজকের পর্বে উপরের দুটি বিষয় নিয়েই মূলত আলোচনা করা হয়েছে। প্রতিটি বিষয় সম্পর্কেই চেষ্টা করা হয়েছে তথ্যবহুল বিষদ আলোচনা করার।
সারাংশ:
আজকের পর্বের মূল আলোচ্য বিষয় ছিল ট্রান্সমিটার কেন কাজ করে না তা নিয়ে। এক্ষেত্রে প্রধান যে সমস্যাগুলো হয় তা হলো:
১. এফ.এম ট্রান্সমিটারের জন্য কোন ক্যাপাসিটার এর সাথে কত মানের ইন্ডাকটর প্রয়োজন তা আমরা হিসাব করি না।
২. যেহেতু আমাদের চাহিদা অনুযায়ী ইন্ডাকটর মার্কেটে পাওয়া কষ্টকর তাই আমরা তামার তার দিয়ে কয়েল বানিয়ে ইন্ডাকটর তৈরী করি। সেক্ষেত্রে কিভাবে একটি নির্দিষ্ট মানের কয়েল তৈরী করতে হয় তা আমরা জানি না।
৩. কয়েল তৈরী করলেও সে কয়েলের ইন্ডাকটেন্স কতটুকু তা আমরা হিসাব করি না।
৪. আমরা অনেকেই এটা জানি না যে তামার তার দ্বারা বানানো কয়েল গুলো একটু নড়লেই বা বাঁকা হলেই এর ইন্ডাকটেন্সের মান অনেক পরিবর্তন হয়ে যায়। সেক্ষেত্রে সঠিকভাবে কয়েল তৈরী করার পরও আপনি সফল হতে পারবেন না। 
মূলত উপরের বিষয়গুলোকে যদি গুরুত্ব দেন তবেই আপনার এফ.এম ট্রান্সমিটার সফলভাবে বানাতে সমর্থ হবেন। তবে অবশ্যই সার্কিটের অন্যান্য সকল ব্যাপারেও সমান গুরুত্ব দিতে হবে।
ভিডিও সম্পর্কিত কয়েকটি কথা আপনাদেরকে বলে রাখি। আমি প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি এই কারণে যে আমি অনেক চেষ্টা করেও ভিডিওর সময় কমাতে পারিনি। শুধু সময় কমানোর কথা চিন্তা করে এই পর্বটি এর আগেও দুইবার রেকর্ড করো ডিলিট করে দিয়েছি। আমি মনে করি একটা বিষয় নিয়ে কথা বলতে গেলে একটু সময় বেশি লাগলেও এমনভাবে আলোচনা করতে হবে যাতে বিষয়টি সবার বুজতে সুবিধা হয়। আমি কয়েকটি শব্দ একাধিকবার উচ্চারণ করেছি যাতে আপনাদের মনোযোগ আকর্ষন করা যায়। আরেকটি কথা হলো যদি সত্যিই আপনারা এফ.এম ট্রান্সমিটার সম্পর্কে জানতে চান তবে অবশ্যই সম্পর্ণ ভিডিওটিই অত্যন্ত মনোযোগ দিয়ে দেখবেন। যাদের ভিডিও টেনে টেনে দ্রুত দেখার স্বভাব তারা এই ভিডিওটি এড়িয়ে গেলেই ভালো। আরেকটি কথা হলো যে কোন ভিডিো টিউটোরিয়ালই দেখার সময় অলসতা নিয়ে বা চোখে ঘুম নিয়ে দেখতে যাবেন না। যখন আপনি একদম ফ্রেশ মনে থাকবেন তখনই দেখুন। ভিডিওটি দেখে মনে কোন প্রশ্ন জাগলে খাতায় নোট করে রাখুন এবং ভিডিওটি আবার দেখুন। একটা জিনিস খেয়াল করে থাকবেন নিশ্চয় যে ক্লাসে মনোযোগ নিয়ে ক্লাস করার পরও স্যারের দুই একটা কথা কিন্তু আমরা অবচেতন মনে মিস করে ফেলি। তাই ভিডিওটি একাধিকবার দেখার পরামর্শ থাকলো।
ভিডিওটির লিংক: https://m.youtube.com/watch?v=KR0oOd9gbLs
পরিশেষে, আপনাদের নিকট আমার একটি অনুরোধ থাকলো। আমার এই টিউটোরিয়াল থেকে সামান্যতমও কিছু আপনারা শিখতে পারেন তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেলে আপনারা সাবস্ক্রাইব করবেন। আর কোনো বিষয় জানার থাকলে ইউটিউবে কমেন্ট করুন। আমার জানা থাকলে অবশ্যই আপনাদেরকে জানিয়ে দিবো। আর ভিডিওটিতে আমার ভাষাগত ও উচ্চারণগত ভুলত্রুটির জন্য অগ্রিম ক্ষমা প্রার্থী।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন