Breaking

সোমবার, ২ জানুয়ারী, ২০১৭

বাংলা ভাষায় আরডুইনো শেখার সেরা টিউটোরিয়াল, "ঘরে বসে আরডুইনো শিখুন, মজার মজার প্রজেক্ট তৈরী করুন"


আরডুইনো কি? আরডুইনো কি জানতে হলে প্রথমে আমাদের কে যে বিষয়টি জানতে হবে তা হলো মাইক্রোকন্ট্রোলার কি? মাইক্রোকন্ট্রোলার হলো একটি একটি সিঙ্গেল চিপ মাইক্রোকন্ট্রোলার। মাইক্রোকন্ট্রোলার দেখতে আইসির মতই একটি ডিভাইস। কিন্তু এই একটি আইসিতেই একটি কম্পিউটারের যাবতীয় সকল হার্ডওয়্যার দিয়ে দেয়া হয়েছে। মাইক্রোকন্ট্রোলারেরর মধ্যে রয়েছে প্রসেসর, টাইমার, মেমোরি, ইনপুট আউটপুট পিন ইত্যাদি। মজার ব্যাপার হলো এই মাইক্রোকন্ট্রোলারকে আপনি কম্পিউটার দিয়ে প্রোগ্রাম করে নিজের ইচ্ছামতো যে কোন ইলেকট্রনিক্স ডিভাইসকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আমাদের দৈনন্দিন জীবনে যতগুলো ডিজিটাল যন্ত্রপাতি রয়েছে তার প্রায় প্রত্যেকটিতেই মাইক্রোকন্ট্রোলার রয়েছে। এরমধ্যে অন্যতম হলো: হাতঘড়ি, টেলিভিশন, ওভেন, ওয়াশিং মেশিন, ডিজিটাল থার্মোমিটার, কম্পিউটার, রোবট, খেলনা গাড়ি ইত্যাদি। মাইক্রোকন্ট্রোলারের ব্যবহার আসলে বলে শেষ করা যাবে না। ইলেক্ট্রনিক্স প্রজেক্ট তৈরী করার জন্য আপনি নিজের ইচ্ছামতো মাইক্রোকন্ট্রোলারকে ব্যবহার করতে পারেন।

এখন আসুন জেনে নিই আরডুইনো কি? আরডুইনো হলো মূলত মাইক্রোকন্ট্রোলার বেইসড একটা ওপেস সোর্স হার্ডওয়্যার। আরডুইনোটা আসলে কিছুই না। শুধুমাত্র মাইক্রোকন্ট্রোলারকে সহজে ব্যবহার করার জন্য একে একটা বোর্ডের মাধ্যমে সুন্দর করে বসিয়ে এর ইনপুটা আউটপুট পিন গুলো সাজিয়ে দেয়া হয়েছে। যাতে করে খুব সহজেই মাইক্রোকন্ট্রোলারকে প্রোগ্রাম করা যায় এবং প্রজেক্টে খুব সহজেই একে কানেক্ট করা যায়। মাইক্রোকন্ট্রোলার যদিও অনেক কোম্পানী তৈরী করে থাকে তবে আরডুইনোতে মূলত এটমেল কোম্পানীর মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়ে থাকে।
আরডুইনো ব্যবহার করে খুব সহজেই বিভিন্ন ধরনের প্রজেক্ট তৈরি করা যায় বলে বর্তমানে এর ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশেও দিন দিন আরডুইনোর প্রতি সবাই আকৃষ্ট হচ্ছে। শুধুমাত্র ইলেক্ট্রনিক্সের ছাত্র-ছাত্রীরাই নয় অন্যরাও আরডুইনো শিখার প্রতি দিন দিন আগ্রহী হয়ে উঠছে।
তবে দুঃখের ব্যাপার হলো বাংলাদেশে প্রাতিষ্ঠানিকভাবে এখনো কোথাও আরডুইনো শেখানো হয় না। অনলাইনে আরডুইনো শেখার প্রচুর টিউটোরিয়াল আছে তবে তার প্রায় সবগুলোই ইংরেজীতে হওয়ায় অনেকেই বুজতে পারেন না ঠিকমতো। বাংলায় টিউটোরিয়াল নেই বললেই চলে। যে কয়েকটা আছে সেগুলোও স্বয়ংসম্পূর্ণ নয়, কোন ধারবাহিকতা নেই এবং দুই একটা পর্ব দিয়েই আর খোঁজ পাওয়া যায় না। তাছাড়া এই টিউটোরিয়ালগুলোতে একদম বেসিক লেভেল থেকে বুজানোও হয়না। তাই বাংলাদেশের মানুষের জন্য আরডুইনো শেখাটা একটু কষ্টকর হয়ে পড়ে।

সেই চিন্তা থেকে নাবা টেক ওয়ার্ল্ড সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে ধারাবাহিকভাবে আরডুইনো বিষয়ক বাংলা টিউটোরিয়াল প্রকাশ করবে। নাবা টেক ওয়ার্ল্ড এর আরডুইনো বিষয়ক এই টিউটোরিয়ালের নাম দেয়া হয়েছে "ঘরে বসে আরডুইনো শিখুন, মজার মজার প্রজেক্ট তৈরী করুন"। ইতোমধ্যেই অনেকগুলো পর্ব আপলোড করা হয়ে গেছে ইউটিউবে। আমাদের ইউটিউব চ্যানেলে এই ভিডিওগুলো সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।


এই টিউটোরিয়ালগুলোর কিছু বৈশিষ্ট্য হলো:

১. টিউটোরিয়ালগুলো তৈরী করা হয়েছে একদম বেসিক লেভেল থেকে। অর্থ্যাৎ যারা আরডুইনো সম্পর্কে একেবারেই জানে না তারাও এই টিউটোরিয়াল দেখে খুব সহজেই আরডুইনো শিখতে পারবে ইনশাআল্লাহ।

২. আমাদের টিউটোরিয়ালকে এমনভাবে তৈরী করা হচ্ছে যাতে করে আরডুইনো শেখার ক্ষেত্রে একটা ধারাবাহিকতা বজায় থাকে এবং ধাপে ধাপে বেসিক থেকে এডভান্সড লেভেল পর্যন্ত যাওয়া যায়।

৩. প্রতিটি টিউটোরিয়ালেই যে বিষয়টি নিয়ে কথা বলা হয় তা কম্পিউটারে সিমুলেশন করে দেখানো হয় এবং টিউটোরিয়াল শেষে সরাসরি সার্কিটে কাজ করে দেখানো হয়।

৪. আরডুইনোর বেসিক ব্যাপার গুলো নিয়ে প্রচুর সময় দেয়া হয়েছে। কারণ আমরা চাই আপনাদের বেসিকটাকে ভালোভাবে তৈরী করে দিতে। যাতে করে পরবর্তীতে নিজে নিজেই আরডুইনো নিয়ে আপনি কাজ করতে পারেন এবং বিভিন্ন টিউটোরিয়াল দেখে শিখতে গেলেও যাতে সেগুলো বুজতে সমস্যা না হয়।

৫. আমাদের এই টিউটোরিয়াল গুলোতে বেসিক বিষয় শেখা শেষ হয়ে গেলেই এরপর আমরা বিভিন্ন প্রজেক্ট তৈরী করা শিখবো। যেগুলো শিখে আপনি ঘরে বসেই আরডুইনো দিয়ে মজার মজার সব প্রজেক্ট তৈরী করতে পারবেন।

৬. নাবা টেক ওয়ার্ল্ডকে যারা পূর্বে থেকেই চিনেন তারা নিশ্চয় জানেন যে নাবা টেক ওয়ার্ল্ডের টিউটোরিয়ালগুলোর একটি বিশেষ বৈশিষ্ট হলো আমরা যে কোন বিষয় নিয়ে টিউটোরিয়াল তৈরী করলে প্রথমে সে বিষয়ের মেকানিজমটা আমরা বুজিয়ে দেয়ার চেষ্টা করি। এর ফলে সবার পক্ষেই সেই বিষয়টি বুজতে সুবিধা হয়। মেকানিজম নিয়ে কেউ কখনো বলতে চায় না। শুধু কিভাবে করতে হয় তা দেখায়। কিন্তু আমরা মনে করি আপনি যখন একটা বিষয় কেন ঘটে, কিভাবে ঘটে এগুলো জানতে পারেন তখন আপনি নিজেই বুজতে পারবেন সেটা কিভাবে করতে হবে।

নাবা টেক ওয়ার্ল্ডের ব্লগ সাইটে প্রতিটি পর্ব সম্পর্কেই পোস্ট করে জানানো হবে। এছাড়াও আমাদের ইউটিউব চ্যানেলে গিয়ে যে কোন সময়ই সবগুলো ভিডিও দেখে নিতে পারেন।
আমাদের টিউটোরিয়াল গুলো যদি আপনাদের ভালো লেগে থাকে, এ ভিডিও গুলো দেখে আপনার সামান্যতম উপকারও হয়ে থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে একটিভ থাকুন। তাহলে আমাদের নতুন ভিডিও গুলো সবার আগে আপনার কাছে পৌঁছে যাবে। এছাড়াও আমাদের টিউটোরিয়াল সম্পর্কে আপনাদের মূল্যবান মতামত জানাতে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিওর নিচে কমেন্ট করতে পারেন কিংবা আমাদের ফেসবুক পেজে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও আমার সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করতে চাইলে আমাদের ফেসবুক আইডিতে মেসেজ দিতে পারেন।

আমাদের ইউটিউব চ্যানেল: www.youtube.com/nabatechworld
আমাদের ফেসবুক পেজ: www.facebook.com/nabatechworld
আমার ফেসবুক আইডি: www.facebook.com/nadimulhuq

নাদিমুল হক জুলাস
ডিরেক্টর, নাবা টেক ওয়ার্ল্ড

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন