Breaking

বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭

আরডুইনো টিউটোরিয়াল পর্ব-৪: আরডুইনোতে প্রথম প্রজেক্ট, আরডুইনো ব্যবহার করে কিভাবে একটি এলইডি কে জ্বালাতে হয়


আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করছি ভালো আছেন। আমি আপনাদের সাথে আরডুইনো নিয়ে ধারাবাহিক ভাবে আলোচনা করছি। সেই ধারাবাহিকতার আজ ৪র্থ পর্ব। গত ৩ টি পর্বে আমরা আরডুইনোর ইন্টারফেস ও সফটওয়্যার সম্পর্কে বিশদ আলোচনা করেছিলাম। আজকের পর্ব থেকে আমরা আরডুইনো এর মূল পর্ব অর্থ্যাৎ কিভাবে আরডুইনো ব্যবহার করে বিভিন্ন ইলেক্ট্রনিক্স প্রজেক্ট তৈরী করতে হয় সেটি শিখবো।
আজকে আমরা আরডুইনো এর একদম বেসিক প্রোগ্রামিং নিয়ে আলোচনা করবো এবং উদাহরণ হিসেবে আরডুইনো ব্যবহার করে কিভাবে একটা এলইডিকে জ্বালাতে হয় সেটা শিখবো। আপনারা হয়তো ভাবছেন এই পর্বে শুধু এই ছোট একটা জিনিস দেখালাম? আসলে তেমনটি নয়। যেহেতু এটা আরডুইনো নিয়ে সরাসরি কাজ করার প্রথম পর্ব সেহেতু আমাদেরক আরডুইনোতে কিভাবে কোড লিখতে হয় সেটা জানতে হবে।

এই পর্বে আমরা আরো যে বিষয়গুলো জানবো সেটা হলো :

  • ভেরিয়েবল কি?
  • আরডুইনোর কয়েকটি ডিফল্ট ফাংশন
  • আরডুইনোতে কিভাবে কোন পিনকে ইনপুট/আউটপুট হিসেবে ডিক্লেয়ার করতে হয়
  • প্রোটিয়াসে কিভাবে কোন সার্কিট তেরীর জন্য প্রয়োজনীয় কম্পোনেন্ট খুঁজে বের করতে হয়
  • কিভাবে প্রোটিয়াসে বিভিন্ন কম্পোনেন্ট ব্যবহার করে সার্কিট তৈরী করতে হয়
  • আরডুইনোতে লিখা কোড কিভাবে প্রোটিয়াসে ব্যবহার করতে হয়



আমি চেষ্টা করছি এমনভাবে প্রতিটি পর্ব সাজাতে যাতে করে বিভিন্ন প্রজেক্টের মাধ্যমে বাস্তবে আমরা আরডুইনোতে প্রোগ্রাম লিখার জন্য সি প্রোগ্রামিং এর বেসিক যে বিষয় গুলো জানা অত্যাবশ্যক সেগুলো শিখে নিতে পারি। আমি চাই আপনাদেরকে সেই পথটি দেখিয়ে দিতে যার মাধ্যমে আপনি নিজেই নতুন নতুন প্রজেক্ট তৈরি করতে পারবেন। তাই আমি আরডুইনো এর জন্য লিখা প্রোগ্রামের প্রতিটি লাইন বিশ্লেষণ করে বুজিয়ে দেয়ার চেষ্টা করি।
কারণ, আমি জানি শুধু কয়েকটা প্রজেক্ট কিভাবে তৈরী করতে হয় তা দেখালে আপনারা শুধু ওই প্রজেক্টই তৈরী করতে পারবেন, তবে নতুন কিছু করা কষ্টসাধ্য হয়ে যাবে। তাই তার বদলে আমি চাই আপনারা কিভাবে প্রোগ্রাম লিখতে হয় সেটা শিখুন। যাতে করে নিজের মন যা চায় তাই করতে পারেন।
আমাদের এই টিউটোরিয়াল সম্পর্কে আপনাদের কোন জিজ্ঞাসা বা মতামত থাকলে আমাদের ফেসবুক পেজে কিংবা আমাদের ইউটিউব ভিডিও এর নিচে যে টিউমেন্ট বক্স আছে সেখানে জানাতে পারেন।
আমাদের ফেসবুক পেজ: নাবা টেক ওয়ার্ল্ড
আমাদের ইউটিউব চ্যানেল: Naba Tech World
আপনারা যদি এই টিউটোরিয়াল থেকে সামান্যতমও উপকৃত হয়ে থাকেন, তাহলে আপনাদের প্রতি বিনীত অনুরোধ থাকবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং আপনার বন্ধুদের সাথে আমাদের ভিডিওগুলো শেয়ার করুন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন, পরবর্তী পর্বে আবার কথা হবে ইনশআল্লাহ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন