Breaking

শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭

আরডুইনো টিউটোরিয়াল [পর্ব-০৫] :: আরডুইতো এলইডি ব্লিংকিং প্রজেক্ট তৈরী এবং আরডুইনো বোর্ডে আপলোড করার পদ্ধতি


আসসালামু আলাইকুম। বন্ধুরা সবাই কেমন আছেন? আমি আরডুইনো নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করছি। আজকে আমরা আরডুইনো টিউটোরিয়ালের ৫ম পর্ব নিয়ে আলোচনা করবো। গত পর্বে আমরা দেখেছিলাম আরডুইনো ব্যবহার করে কিভাবে একটা এলইডিকে জ্বালাতে হয়। আজকের পর্বে আমরা সেই প্রজেক্টের একটু মোডিফিকেশন করবো এবং এলইডি ব্লিংকিং করার কোড তৈরী করবো।
এলইডি ব্লিংকিং মানে হলো এলইডি জ্বলা-নেভা করা। আমরা আজকে এমন একটি কোড লিখবো যার মাধ্যমে আমরা আমাদের এলইডিকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত জ্বালাবো তারপর একটা নির্দিষ্ট সময় পর্যন্ত নিভিয়ে রাখবো। উদাহরণস্বরুপ আমরা আরডুইনো এর ১৩ নং পিন এ একটা এলইডিকে সংযোগ করবো। এই এলইডিকে আমরা ১ সেকেন্ড অন রাখবো আবার ১ সেকেন্ড অফ রাখবো। আর এই কমান্ড গুলো একটা লুপের মধ্যে দেয়া থাকবে, যাকে আমরা void loop() ফাংশন বলি। ফলে আমাদের এলইডিটা অনবরত ১ সেকেন্ড জ্বলবে এবং ১ সেকেন্ড নিভবে। এই হলো আজকের প্রজেক্টের ধারণা।
আরেকটা বিষয় আপনাদেরকে আজ দেখাবো। সেটা হলো গত পর্বে আমরা যে কোডটা লিখেছিলাম তা মূলত আমরা প্রোটিয়াসে রান করে দেখেছিলাম। এখন পর্যন্ত বাস্তবে আরডুইনো বোর্ডে কোন কোড আপলোড করে আমরা দেখি নি। আজকের প্রজেক্টটি আমি প্রোটিয়াসেও সিমুলেট করে দেখাবো, পাশাপাশি আমাদের বাস্তব যে আরডুইনো উনো বোর্ড আছে তার মধ্যেও আমরা আমাদের এই কোডটি আপলোড করবো। ফলে আরডুইনোর জন্য লিখা একটি কোড কিভাবে আরডুইনো বোর্ডে আপলোড করতে হয় তা আমরা শিখতে পারবো।


আমি এই টিউটোরিয়ালের একদম শুরুতেই বলেছিলাম এই টিউটোরিয়ালের মাধ্যমে আমি চাচ্ছি যারা আরডুইনো সম্পর্কে একদমই কিছু বুজে না তাদেরকে আরডুইনো সম্পর্কে মোটামুটি ভালো একটা ধারণা তৈরী করে দিতে। যারা আরডুইনো মোটামুটি জানেন তাদের কাছে হয়তো মনে হবে, ধুর এইসব এলইডি ব্লিংকিং প্রজেক্ট দিয়ে কি আর আরডুইনো শেখা যাবে? দেখুন যারা জানেন তাদের জন্য এই কোর্স নয়। যারা জানে না আমি চাই তাদেরকে শেখাতে। গত পর্বেও বলেছিলাম যে প্রতিটি পর্বকেই আমি এমনভাবে সাজিয়েছে যাতে করে আমরা আরডুইনোতে কোড লিখার বিভিন্ন নিয়ম কানুন শিখতে পারি। ফলে আপনি নিজেই পরবর্তীতে আরডুইনোর জন্য কোড লিখতে পারবেন।
আমাদের এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন মতামত কিংবা জিজ্ঞাসা থাকলে ইউটিউবে আমাদের ভিডিও এর নিচ টিউমেন্ট বক্সে জানাতে পারেন কিংবা আমাদের ফেসবুক পেজেও জানাতে পারেন।
আমাদের ফেসবুক পেজ: নাবা টেক ওয়ার্ল্ড
আমাদের ইউটিউব চ্যানেল: Naba Tech World

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন