Breaking

রবিবার, ১৪ মে, ২০১৭

আরডুইনো টিউটোরিয়াল [পর্ব-১২] :: সেভেন সিগমেন্ট ডিসপ্লে কী? আরডুইনোতে সেভেন সিগমেন্ট ডিসপ্লে ব্যবহার করার পদ্ধতি


আসসালামু আলাইকুম। বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং আরডুইনোর প্রতিটি টিউটোরিয়ালই ভালো ভাবে দেখছেন। আজ থেকে আমরা মজার একটা বিষয় শিখবো। আমাদের এ পর্বের বিষয় হলো সেভেন সিগমেন্ট ডিসপ্লে।
সেভেন সিগমেন্ট ডিসপ্লে কী? সেভেন সিগমেন্ট ডিসপ্লে হলো ৭টি এলইডি বা সিগমেন্ট ব্যবহার করে ০ থেকে ৯ পর্যন্ত এই ১০টি নিউমেরিক ডিজিট প্রদর্শন করার ডিভাইস। সেভেন সিগমেন্ট কোন জটিল কিছু নয়। শুধু ৭টি এলইডিকে সংযোগ দিয়েই এই ডিসপ্লে তৈরী করা হয়। আমরা মসজিদ কিংবা বিভিন্ন বড় বড় শপিং মলে যে ঘড়ি দেখি, রাস্তায় ট্রাফিকরা যে টাইম কাউন্টার ব্যবহার করে এগুলোতে আমরা যে ডিসপ্লে দেখি সেটাই হলো সেভেন সিগমেন্ট ডিসপ্লে। আরডুইনোতে কাজ করতে গেলে আমাদেরকে বিভিন্ন কাজে সেভেন সিগমেন্ট ডিসপ্লে ব্যবহার করার প্রয়োজন হতে পারে। যেমন সেভেন সিগমেন্ট ডিসপ্লে ব্যবহার করা শিখে গেলেই আমরা একটা ডিজিটাল থার্মোমিটার বানানোর একটা প্রজেক্ট তৈরী করবো।  যেখানে আমরো সেভেন সিগমেন্ট ডিসপ্লে ব্যবহার করে তাপমাত্রা দেখাবো। তাই আমাদেরকে প্রথমে সেভেন সিগমেন্ট ডিসপ্লে ব্যবহার করা শিখতে হবে।
আজকের পর্বে আমি সেভেন সিগমেন্ট ডিসপ্লে কিভাবে কাজ করে  এ বিষয়টি নিয়ে আলোচনা করবো। পাশাপাশি একটি সিঙ্গেলে ডিজিটের ডিসপ্লে ব্যবহার করে ০ থেকে ৯ পর্যন্ত গণণা করার একটি প্রজেক্ট তৈরী করে দেখাবো। অবশ্য সেভেন সিগমেন্ট ডিসপ্লে ভালোভাবে আয়ত্ত করতে হলে আমাদেরকে আরো কয়েকটি পর্ব দেখতে হবে। কারণ সেভেন সিগমেন্ট ডিসপ্লে কয়েক পদ্ধতিতে অপারেট করানো যায়। আমি সবগুলো পদ্ধতি আপনাদের সামনে তুলে ধরবো এবং প্রতিটি বিষয়ের ব্যাখ্যা সহ বিস্তারিত আলোচনা করবো। আজকে আমরা শুধু সেভেন সিগমেন্ট ডিসপ্লে কিভাবে কাজ করে এবং একটা ১ ডিজিটের কাউন্টার কিভাবে তৈরী করতে হয় তা দেখবো। ভিডিওটি দেখুন।



আশা করছি আজকের পর্বটি আপনারা ভালো করে বুজতে পেরেছেন। তারপরও যদি কারো কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই টিউমেন্ট করে জানাবেন।
আমাদের ফেসবুক পেজ: নাবা টেক ওয়ার্ল্ড
আমাদের ইউটিউব চ্যানেল: Naba Tech World
আমাদের এই টিউটোরিয়াল সম্পর্কে আপনাদের যে কোন মতামত বা জিজ্ঞাসা আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন। আমাদের ভিডিওগুলো ভালো লাগলে এবং আপনার সামান্যতম উপকারও হয়ে থাকলে অামাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করার অনুরোধ থাকলো। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

1 টি মন্তব্য:

  1. Gambling in New Jersey - Governor DeSantis, DGE casino
    New Jersey 문경 출장마사지 legalized online gambling in June 2021, making it the first state to allow it to 당진 출장마사지 offer online gambling in a May 목포 출장샵 26, 2020 포천 출장샵 · 세종특별자치 출장마사지 Uploaded by Gambling in New Jersey

    উত্তরমুছুন