Breaking

বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭

আপনার মোবাইল ব্যবহার করে ঘরে বসেই সংগ্রহ করুন ট্রেনের টিকেট

বাংলাদেশ ক্রমাগতভাবে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমানে প্রায় সরকারি প্রতিটি প্রতিষ্ঠানকে আনা হচ্ছে অনলাইন ব্যবস্থায় যাতে করে ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই সাধারণ মানুষের নিকটা গুণগত সেবা পৌঁছে দেয়া যায়।

এই ধারাবাহিকতায় বাংলাদেশ রেলওয়ের টিকেট ব্যবস্থাতেও আনা হয়েছে অনলাইন সেবা। এর ফলে এখন যে কেউ ঘরে বসেই সংগ্রহ করে নিতে পারবে ট্রেনের অগ্রিম টিকেট। এই ব্যবস্থায় টিকেটের টাকাও অনলাইনে মোবাইল থেকেই প্রদান করা যাবে। সবচেয়ে মজার ব্যাপার হলো এই অনলাইন সেবার জন্য গ্রাহককে অতিরিক্ত কোন ফি প্রদান করতে হবে না এবং ইন্টানেট ভিত্তিক হওয়ায় এই পদ্ধতিতে কোন দালালের হাত নেই।


 ইতোপূর্বে আমরা অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার পদ্ধতি এবং যে কোন পোস্ট অফিসের পোস্টাল কোড বের করার পদ্ধতি দেখিয়েছিলাম।

যাই হোক, আর কথা না বলে চলুন জেনে নিই কিভাবে টিকেট সংগ্রহ করবেন।

অনলাইন থেকে টিকেট সংগ্রহ করার জন্য প্রথমেই আমাদেরকে বাংলাদেশ রেলওয়ের ই-সেবা ওয়েবসাইটে যেতে হবে। প্রথমেই আপনাকে এই সাইটে একটি একাউন্ট করে নিতে হবে। একাউন্ট করা খুবই সহজ। আপনার ই-মেইল এবং মোবাইল নাম্বার ব্যবহার করে একাউন্ট খুলে ফেলুন। এবার একাউন্ট ভেরিফাই করে আপনার একাউন্ট এ লগিন করুন।
bangladesh railway

একাউন্টে লগিন করলেই আপনাকে ড্যাশবোর্ডে নিয়ে যাবে। এখানে আপনার ব্যক্তিগত তথ্যসমূহ প্রদর্শিত হবে। এবার উপরের মেন্যু থেকে আপনার প্রয়োজনীয় অপশন নির্বাচন করুন। যদি টিকেট কিনতে চান তাহলে Purchase Ticket এ ক্লিক করুন।

এবার একটি ফরম আসবে। সেখানে আপনার কোন স্টেশন থেকে কোন স্টেশনে যাবেন, কত তারিখে যাবেন, এবং কোন ক্লাসের চেয়ারে যাবেন তা নির্বাচন করুন। তাহলে আপনাকে নির্দিষ্ট তারিখের সবগুলো ট্রেনের লিস্ট এবং সময় প্রদর্শন করবে। এবার সিটের পরিমাণ উল্লেখ করে সাবমিট করুন।
তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। এভাবে আপনি চাইলে খুব সহজেই টিকেট সংগ্রহ করে নিতে পারবেন।

আশা করছি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। এরকম আরো পোস্ট পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন।

E-Ticket system is now available in Bangladesh Railway. It is really a wonderful service for the people of Bangladesh. You can easily purchase ticket of any train of Bangladesh Railway. You can also make the payment in online.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন